শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৬:০০

অবশেষে দাশের জংগলে খাল উদ্ধারে উচ্ছেদ অভিযান

মার্চ ২০, ২০২৩            

গোসাইরহাট, প্রতিনিধিঃ

অবশেষে শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলা পৌরসভার দাসের জংগলে খাল অবৈধ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। সোমবার (২০ মার্চ) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করে প্রশাসন। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ কার্যক্রম চলছে। উপজেলা ও ইউনিয়ন ভূমি কর্মকর্তা কর্মচারী নিরাপত্তার দায়িত্বে ছিলেন জেলা পুলিশের রিজার্ব ফোর্স ও স্থানীয় পুলিশ সদস্য, আনসার সদস্য, সঙ্গে ছিলেন বিদ্যুৎ ও ফায়ার সার্ভিসের কর্মীরাও।

জানা গেছে, জেলা প্রাশসন শরীয়তপুর কার্যালয়ের বি ০৯/২১- ২২ নং উছেদ মোকদ্দমায় ৫০নং দাশের জংগল মৌজায় ০১নং খাস ক্ষতিয়ানে ৫৯২,৮৪৭,৮৮৯ দাগের জমীতে অবৈধ স্থাপনা, মাটি ভরাট বসত বাড়ির উছেদ পরিচালনা করার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট সুজন গুপ্তকে নিয়োগ প্রদান করেন।

গোসাইরহাট পৌর এলাকার মাঝ দিয়ে বয়ে যাওয়া পশ্চিম দাশের জংগল খালের দু’পাড়ে দখলে থাকা স্থাপনা সরিয়ে নিতে প্রশাসন থেকে নির্দেশনা দেওয়া হয়। এরপর থেকে অনেকেই স্থাপনা ভাঙ্গার কাজ শুরু করেন। এ অবস্থায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়। আজ সকাল থেকে প্রশাসন নিজেরাই উচ্ছেদ অভিযানে নামে। এ সময় ভেকু দিয়ে ও শ্রমিক লাগিয়ে স্থাপনা ভেঙ্গে ফেলা হয়।

নাম প্রকাশে অনিছুক স্থানীয়রা বলেন, আমরাও চাই এ খালটি দখলমুক্ত হোক। খালটি দিয়ে পানি প্রবাহ হলে অনেক ধরণের সমস্যা থেকে আমরা মুক্ত হবো।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন দাশ গুপ্ত জানান, অবৈধ দখলদারদেকে আমরা নোটিশ দিয়েছি তাদের অবৈধ দখল সরিয়ে নেওয়ার জন্য। নোটিশ সাধারণত ৭ দিনের দেওয়া হয় সেখানে আমরা ১০ মাস আগে নোটিশ দিয়েছি, নোটিশ জারি আছে এবং মাইকিং করেছি। যারা নিজ উদ্যোগে স্থাপনা সরাননি তাদেরটি সরিয়ে দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, আমরা আজকেই অভিযান শেষ করছি না। সরকারি খাল যতক্ষণ না পর্যন্ত দখলমুক্ত হবে ততদিন অভিযান চালানো হবে।

 

© Alright Reserved 2021, Hridoye Shariatpur