সোমবার ১৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ভোর ৫:৪৮

সিএস নকশা জরীপ অনুযায়ী আন্তজেলা সীমানা নির্ধারণের দাবিতে হাইমচরে মানববন্ধন

আগস্ট ২, ২০২৩            

গোসাইরহাট প্রতিনিধিঃ

চাদঁপুর জেলার হাইমচর উপজেলার অন্তরভুক্ত নিলকমল ইউনিয়ন অঞ্চলে সিএস সীমানা অমান্য করে ভোগদখল  হামলা লুঠপাট জবরদখলের প্রতিযোগীতায় মেতে ওঠেছে ভুমিদস্যুরা। আর এসব চর বসবাস করা মানুষ রয়েছে আতংকে তাই সিএস রেকর্ড অনুসারে আদি চ্যানেলের আন্তজেলা সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন এবং বহিরাগত সকল দখলদারদের কাছ থেকে অবিলম্বে পুণরুদ্ধার করার জন্য মানববন্ধন করেছেন নিলকমল ইউনিয়নের স্থানীয় বাসিন্দার। (২-আগস্ট) বুধবার সকালে মানববন্ধন করেন স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিদের আয়োজিত মানববন্ধনে এই দাবি জানানো হয়।

এসময় ঐ এলাকার বাসিন্দারা বলেন, ৭০ বছর যাবত আমরা পরিবার পরিজন নিয়ে এখানে বাসকরতেছি কিন্তু এখন আমাদের যায়গা জমি জোর পূর্বক দখল করতেছে কিছু প্রবাবশালী মহল। তাই সিএস নকশা অনুযায়ী জমির সীমানা নির্ধারনের দাবিতে মানববন্ধনে নিলকমল ইউনিয়ন ৮নং ওয়ার্ডের বাহেরচর,চৌধুরী বাজার , মিয়ার বাজার , নতুন বাজার, সাহেবগঞ্জ টিপু নগর, আনন্দ বাজার এই কয়েকটি বাজার হাইমচর উপজেলার চাঁদপুর জেলার অন্তরভুক্ত ঐ চরাঅঞ্চলের বাসিন্দারা।

এ বিষয়ে গত বছরের ৪ঠা এপ্রিল ভূমি রেকর্ড ও জরীপ অধিদপ্তর কতৃক একটি ভার্চুয়াল সভা করা হয় ঐ সভা সুত্রে জানা যায়, চাদপুর হাইমচর, শরীয়তপুর গোসাইরহাট ও ভেদরগঞ্জ এবং বরিশালের হিজলা আন্তজেলা সীমানা নির্ধারনের জন্য অতিরিক্ত বিভাগীয় কমিশনার(রাজস্ব) জেলা প্রশাসক শরীয়তপুর, উপজেলা নির্বাহী অফিসার গোসাইরহাট এবং এবং হাইমচর উপজেলা চেয়ারম্যান সহ আরো অন্যান্যদের উপস্থিতে মাঠ পর্যায়ে জরীপ করেন এসময় তারা তাদের অভিমত ব্যাক্ত করেন ভার্চুয়ালী সভায় কার্যবিবরনীতে থেকে জানা যায়, সিএস এর ১৯৪০-১৯৪৫ সাল চরজলালাপুর দাইমী চর নারায়নপুর মৌজার আরএস জরীপে মালিকানা পেয়েছেন। শরীয়তপুর গোসাইরহাটের আরএস নকসশা অনুযায়ী আন্তজেলা সীমানা নির্ধারনের প্রস্তাব করেন এটা করলেই শরীয়তপুর গোসাইরইাট মূল সীমানা বের হবে।

মানববন্ধনে উপস্থিত নিলকমল ইউনিয়ন চেয়ারম্যান বলেন, চরাঞ্চলে বহুসংক্ষক পরিবার দির্গ। ৬০-৭০ বছর যাবত বসবাস করে আসছেন কিন্তু ইদানিং বহিরাগত কিছু ভূমিদস্যু এসে জোরপূর্ইক জবরদখল হামলা সহ আবাদী জমির ফসল লুটপাট করে বাধা দিতে আসলে অস্ত্রের মুখে জিম্মি করে লুট করেছনিয়ে যায় সর্বস্ব এনিয়ে এই এলাকায় আতংকের মধ্যে রয়েছে স্থানীয় বাসিন্দারা অচীরেই এই এলাকা সিএস নকশা অনুযায়ী আন্তজেলা সীমানা নির্ধারন করলে  স্থায়ী সমাধান হবে।

 

এসময় নিলকমল ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সবস্থরের সাধারন মানুষ সিএস নকশায় জমী সীমানা নির্ধারনের দাবীতে চৌধুরী বাজার,আনন্দ বাজার,সাহেব বাজার, নতুন বাজার, সহ কয়েকটি স্থানে মানববন্ধন করেন এসময় গোসাইরহাট উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান চৌধুরী আহসান সিদ্দিক লাভু শরীয়তপুর জেলা পরিষদের সাবেক সদস্য চৌধুরী গোলাম রাব্বানী শাকিল, নিলকমল ইউনিয়নের চেয়ারম্যান এবং ঐ ওয়ার্ডের মেম্বার সহ সকল শ্রেণী জপেশার মানুষ এই মানববন্ধনে অংশগ্রহন করেন।

 

© Alright Reserved 2021, Hridoye Shariatpur