শনিবার ১০ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ সকাল ৯:৫৫

শৌলপাড়ায় জাজিরা ইটভাটায় পুড়ছে শিশুর ভবিষ্যৎ

মার্চ ৬, ২০২২            

হৃদয়ে শরীয়তপুর ডেক্স :

শরীয়তপুর সদর উপজেলার শৌলপাড়া ইউনিয়নে জাজিরা ইটভাটায় কাজ করছে শিশু শ্রমিক। ইট ভাটায় শিশুদের দিয়ে ভারি কাজ করানোর অভিযোগ পওয়া গেছে। এই শিশু শ্রমিকদের দেওয়া হচ্ছে না ন্যায্য মজুরি। অকালেই ইট ভাটায় পুড়ছে শিশুদের ভবিষ্যৎ।

সরেজমিন ঘুরে জানা গেছে, শরীয়তপুর সদর উপজেলার শৌলপাড়া ইউনিয়নের খলিফা কান্দী এলাকায় জাজিরা ব্রিক এ শিশুদের দিয়েই করানো হচ্ছে ঝুকিপূর্ণ কাজ। এক সপ্তাহের পারিশ্রমিক হিসেবে শিশুদের দিচ্ছেন মাত্র ১২৫০ টাকা। এদের অধিকাংশর  বয়স ১০/১৪ বছরের মধ্যে । এ সব শিশুরা অনেকেই লেখাপড়া করে। পারিবারিক  অসচ্ছলতা থাকায় ইট ভাটায় কাজ করছে এ সব শিশুরা ।

 

ইট ভাটায় কর্মরত শিশু শ্রমিক হেব্জু বলেন, কাজ করে যে ট্যাহা পাই তা মা’র কাছে দেই। কর্মরত শিশুরা আরও জানায়, রোদে ইট শুকানোর জন্য ইটের দুই পাশে ঘুড়িয়ে দিতে হয়। কাদা প্রস্তুত করে ইট তৈরি ও ইট শুকিয়ে খামাল (গোছানো) তৈরি করতে হয়।

আরেক জন ইট ভাটা কর্মী সকিনা জানান, আমার দুই ছেলে ও এক মেয়ে আর আমি এই ভাটায় কাজ করি আমার দুই ছেলের বয়স যথাক্রমে ১২ও১৪ আর মেয়ের বয়স ১০।আমাদের চারজনকে সপ্তাহে ৫০০০টাকা বেতন ধরা হয়।

জাজিরা ইট ভাটার মালিক সেলিম হোসেন জাকির বলেন, আমাদের ভাটায় চুক্তিবদ্ধ কোনো শিশু শ্রমিক নেই। শিশুদের মা বা বাবা অসুস্থ হলে হয়তো তারা শিশুদের দিয়ে কাজ করান।

এবিষয়ে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই বলেন, আমি এই মাত্র জানলাম। শিশুদের দিয়ে ঝুকিপূর্ণ কাজ করানো অপরাধ। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

© Alright Reserved 2021, Hridoye Shariatpur