বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ৩:১৪

শেখ হাসিনার নৌকা সোনারতরী নামে শরীয়তপুরে সব থেকে লম্বা নৌকা তৈরী

আগস্ট ১৯, ২০২১            

মোহাম্মদ জামাল মল্লিক:

বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও নদীতে নৌকা বাইচকে ভালোবেসে শরীয়তপুরে ৯৬ হাত লম্বা বাইচের নৌকা তৈরী করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে শেখ হাসিনার নৌকা সোনারতরী।
প্রায় ১০ লাখ টাকা ব্যায়ে নৌকাটি তৈরী করেছেন সদর উপজেলার আংগারিয়া ইউনিয়নের খাঁর চর গ্রামের আব্দুল জাব্বার তালুকদার। তার দাবী শেখ হাসিনার নৌকা সোনারতরীই শরীয়তপুরে সব থেকে বড় বাইচের নৌকা।

৯৬হাত লম্বা এই বাইচের নৌকা তৈরী করতে ব্যবহার করা হয়েছে লোহা ও সাল কাঠ এবং গূরা ৪৩ টি, গোছা ৭৪টি ও ৩৪টি বাঁকা ব্যবহার করা হয়েছে। সৌন্দয্যের জন্য দুই মাথায় লাগানো হয়েছে পিতলের ৬৪টি চোখ, ২২৭ফুট মালা। নৌকাটি তৈরী করতে ৬৫০ রোজ কাঠমিস্ত্রী কাজ করেছেন। তাদের প্রতিদিন ৬০০ টাকা করে মজুরি দেওয়া হয়েছে । জাঁকজমক ভাবে অনুষ্ঠানের মাধ্যমে শরীয়তপুর ১আসনের এমপি ইকবাল হোসেন অপু মিয়াকে দিয়ে শেখ হাসিনার নৌকা সোনারতরী নামে ৯৬ হাত লম্বা বাইসের নৌকাটি উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন নৌকার মালিক আব্দুর জব্বার তালুকদার।


শেখ হাসিনার সোনারতরী বাইচের নৌকার মালিক আব্দুর জব্বার তালুকদার বলেন, আমার নৌকা বানানোর উদ্দেশ্য হল আমি নৌকাকে ভালোবাসি, আমি শেখ মুজিবকে ভালোবাসি সে ভালোবাসা থেকে আমার নৌকা বানানো। আমি তাদের প্রতি ভালোবাসা থেকে আমার নৌকার নাম দিয়েছি শেখ হাসিনার নৌকা সোনারতরী। আমি ছোটবেলা থেকে আনন্দ করতে ভালোবাসি, এখন আল্লাহ আমাকে তোফিক দিয়েছে আর আমার ইচ্ছে ছিল একটা নৌকা বানানোর। সব সময় অন্য মানুষের নৌকা দিয়ে বাইচে অংশগ্রহণ করেছি এখন নিজের নৌকা দিয়ে অংশগ্রহণ করব। নিজের ছেলেরা ও এলাকাবাসী আনন্দ করবে বাইচ এ অংশগ্রহণ করবে।
আপনি পাঠিয়েছেন

© Alright Reserved 2021, Hridoye Shariatpur