বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ৪:৪৮

শরীয়তপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে নৌ-র‌্যালি অনুষ্ঠিত

মার্চ ১২, ২০২৪            

“ইলিশ হলো মাছের রাজা, জাটকা ধরলে হবে সাজা” এই প্রতিপাদ্য নিয়ে শরীয়তপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন শুরু হযেছে। এ উপলক্ষে ভেদরগঞ্জের পদ্মা ও মেঘনা নদীতে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ মার্চ) দুপুরে ভেদরগঞ্জের পদ্মা নদীর নরসিংহপুর ফেরী ঘাট থেকে নৌ-র‌্যালি শুরু হয়ে চাঁদপুরে মেঘনা নদী ঘুরে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।
এর পরে নরসিংহপুর ফেরী ঘাট মসজিদ মাঠে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর জেলা মৎস্য অফিসার মোঃ আমিনুল হক। বিশেষ অতিথি ছিলেন চরসেন্সাস ইউনিয়নের চেয়ারম্যান বিএম আনোয়ার হোসেন বালা, সদর উপজেলা মৎস্য অফিসার পলাশ চন্দ্র হালদার, গোসাইরহাট উপজেলা মৎস্য অফিসার আমিনুর। বক্তব্য রাখেন, কোস্টগার্ড প্রতিনিধি মাসুম পারভেজ, ভেদরগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো: আমির হোসেন, স্থানীয় মেম্বার মো: শাহজাহান, মৎস্য জীবী আলী হোসেন, কবির ঢালী।
এর পরে পদ্মা নদীতে অনুষ্ঠিত হয় সাঁতার প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।
প্রধান অতিথি জেলা মৎস্য অফিসার মো: আমিনুল হক বলেন, এই ৭ দিন সকল মাছ ঘাট, আড়ৎ ও বাজারে জাটকা বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। সেই সঙ্গে নিয়মিত অভিযান জুন পর্যন্ত চলবে। জাটকা নিধনের সঙ্গে যারা জড়িত তাদের বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
তিনি বলেন, দেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ১১ দশমিক ৬ শতাংশ আসে ইলিশ থেকে, যা একক প্রজাতি হিসেবে সর্বোচ্চ। জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশের বেশি। ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশ শীর্ষ স্থানে আছে। বাংলাদেশ এরজন্যই ইলিশের জিআই পণ্যের মর্যাদা পেয়েছে।

© Alright Reserved 2021, Hridoye Shariatpur