শনিবার ১০ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ সকাল ৯:৫১

মহসীন আলীকে সম্মান করলে সম্মানিত হয় লাল-সবুজের পতাকা: ডা.খালেদ শওকত আলী

সেপ্টেম্বর ১৮, ২০২২            

হৃদয়ে শরীয়তপুর ডেস্কঃ

মহসীন আলীকে সম্মান প্রদর্শন করলে সম্মানিত হয় আমার লাল-সবুজের পতাকা। মহসীন আলীকে অসম্মান করলে ছোট হয়ে যায় আমার বাংলাদেশ, এই কথাটা আমরা যেন সবাই মনেরাখি। আমার মুক্তিযোদ্ধা পিতাকে অসম্মান করলে অসম্মনিত হয়ে যায় আমার ৩০লক্ষ শহীদ, অসম্মানিত হয়ে যায় আমার ২লক্ষ মা-বোন। ছোট হয়ে যায় আমার সেই লাল-সবুজ পতাকা, আমার প্রিয় মাতৃভূমি।

স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা প্রয়াত সমাজকল‍্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষেন শনিবার ১৭ সেপ্টেম্বর ল বিকেলে শহরের শ্রীমঙ্গল রোডে সৈয়দ মহসীন আলী ফাউন্ডেশনের আয়োজনে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান আলোচক  হিসেবে কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডা.খালেদ শওকত আলী এ কথা বলেন। তিনি আরও বলেন একজন মুক্তিযোদ্ধাকে সম্মান করার সুযোগ পাচ্ছি। যিনি এই বাংলাদেশের লাল-সবুজ পতাকার একটি অংশ। সেই ব্যক্তিকে আমি স্মরণ করার সুযোগ পাচ্ছি যাদের জন্য আমার এই মাতৃভূমি বাংলাদেশ, যাদের জন্য আমি মাথা তুলে দাড়াতে পাড়ি, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা সেই তাদেরকে আজকে শ্রদ্ধা নিবেদনের সুযোগ পেয়েছি আপনাদের ধন্যবাদ জানাই, কৃতজ্ঞতা জানাই আমাকে কথা বলার সুযোগ প্রদানের জন্য। বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে আপনাদের কৃতজ্ঞতা জানাই।

সৈয়দ সানজিদা বলার সাথে সাথে চলে আসলাম। বলার সাথে সাথে কেন চলে আসলাম জিজ্ঞেস করলে বলবো, সম্পর্কটা ১৯৭১এর সম্পর্কটা আমার লাল-সবুজ পতাকার, সম্পর্কটা ৩০লক্ষ শহীদ ও আমার ২লক্ষ মা-বোনের রক্ত আর সম্ভ্রমের। সম্পর্কটা ১৯৭৫-এ বঙ্গবন্ধুর রক্তের। আজকের যেই আওয়ামী লীগ দেখেন এই আওয়ামী লীগ তখন এমন ছিলো না। আজকে যেই বাংলাদেশ আওয়ামী লীগের কথা আমরা বলি, আজকে টেকনাফ থেকে তেতুলিয়ার ঐক্যের রাজনীতি ১৯৭৫এর ১৫ই আগস্ট এই পরিবেশ ছিলো না। আমি শরীয়তপুরের সন্তান। গতকাল সেই পদ্মা সেতু পার হয়ে এই মনু নদীর পাড়ে এই মৌলভীবাজার এসেছি সেই ৩০লক্ষ শহীদের রক্তের টানে সেই ২লক্ষ মা-বোনের রক্তের টানে, আমার ’৭৫এ জাতির পিতা হারানোর রক্তের প্রতিশোধের টানে আপনাদের মাঝে হাজির হয়েছি। সম্পর্কটা ১৯৭৫এর যেদিন বঙ্গবন্ধু মুজিবকে হত্যা করা হলো কোথায় ছিলো তখন সেই হাজারো নেতা। সেই বাংলাদেশে যারা ঘুরে ঘুরে বঙ্গবন্ধু মুজিবের কথা বলেছেন, সেই মৌলভীবাজারে যারা বাংলাদেশ আওয়ামী লীগের বাতিটি মিটি মিটি করে জ্বালিয়েছিলেন তাদেরই একজন সৈয়দ মহসীন আলী। আমরা সেই মহসীন আলীর কথা বলতে এসেছি। আমরা বঙ্গবন্ধু জাতির পিতার কথা বলতে এসেছি। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা বলতে এসেছি।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দা জোহরা আলাউদ্দিন।

 

প্রয়াত মন্ত্রীর সহধর্মিনী সৈয়দা সায়রা মহসিনের সভাপতিত্বে ও জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট গৌছ উদ্দিন নিক্সনের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মসুদ আহমেদ, মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন, কেন্দ্রীয় যুবলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আব্দুল মুকিত চৌধুরী প্রমুখ।

বক্তব্যের শুরুতে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডা খালেদ শওকত আলী, বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ এবং সাধারণ-সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে সর্বপ্রথম শ্রদ্ধা জানান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্থপতি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। এছাড়াও শ্রদ্ধা জানান জাতির পিতার সংগ্রামে ও সংকটে দুঃসময়ে সকল সময়ের সহযাত্রী বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের প্রতি। আজকের দিনের ১৭ই সেপ্টেম্বর শিক্ষা দিবসে শ্রদ্ধা নিবেদন করছি বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এই শিক্ষা দিবসের যিনি নেপথ্যের নায়ক ছিলেন ১৯৬২এর সেই শিক্ষা আন্দোলনের নায়ক আমাদের নেতা ১৯৭৫এর ১৫ই আগস্ট যিনি শহীদ হয়েছিলেন শেখ ফজলুল হক মনির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। শ্রদ্ধা জানাচ্ছি ’৭৫ এর সকল শহীদের প্রতি। শ্রদ্ধা জানাচ্ছি ৩০লক্ষ শহীদ ও ২লক্ষ মা-বোনের প্রতি যাদের রক্ত এবং সংগ্রামের বিনিময়ে আমার প্রিয় মাতৃভূমি বাংলাদেশ, আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি, আমার লাল-সবুজ পতাকা। সেই সাথে শ্রদ্ধা জানাচ্ছি যার স্মরণে আজকের এই অনুষ্ঠান এই মৌলভীবাজারের মাটি ও মানুষের নেতা যিনি এই মৌলভীবাজার ছাড়িয়ে সমগ্র বাংলাদেশের নেতায় পরিণত হয়েছিলেন। যিনি একজন মানবিক নেতা ছিলেন। যিনি মানুষের নেতা ছিলেন। গণ মানুষকে ভালোবাসতেন, সাধারণ মানুষকে ভালোবাসতেন। আপনাদের নেতা স্বাধীনতাপদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী’র প্রতি শ্রদ্ধা নিবেন করছি।

© Alright Reserved 2021, Hridoye Shariatpur