শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ৪:৫০

জাজিরায় নিরাপদ সবজি ও ফল ইউকে ও ইউরোপে রপ্তানি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ডিসেম্বর ২৮, ২০২২            

শাওন বেপারি,জাজিরাঃ

শরীয়তপুরের জাজিরায় শানিত শরীয়তপুর  বির্নিমানে পদ্মা সেতু কে কাজে লাগিয়ে কৃষি অর্থনীতিতে ভিন্ন মাত্রা সংযোজনের লক্ষ্যে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়, জাজিরার উদ্যোগে কন্টাক্ট ফার্মির এর মাধ্যমে জাজিরায় উৎপাদিত নিরাপদ সবজি ও ফল ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানির লক্ষ্যে কৃষক,  কৃষি উদ্যোগক্তা,  রপ্তানিকারক, রাজনৈতিক ব্যক্তি বর্গ,  সরকারি কর্মকর্তা ও গন মাধ্যমের ব্যক্তি বর্গের উপস্থিতি  রপ্তানি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মিরাশা চাষী বাজার বেলা ১১ টায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান।

জাজিরা উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল হাসান সোহেল এর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ মোঃ জামাল হোসেন।

বিশেষ অতিথি বৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শরীয়তপুরের উপ পরিচালক মোঃ মতলুবর রহমান,  উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোবারাক আলী সিকদার, পৌর মেয়র মোঃ ইদ্রিস মাদবর সহ রপ্তানির সাথে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা গন, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা গন সহ গনমাধ্যমের  সাংবাদিকবৃন্দ, কৃষক কৃষাণী।

 

রপ্তানি কারকদের পক্ষ থেকে পাওয়ার  পয়েন্ট উপস্থাপন করেন গ্লোবাল ট্রেড লিংক এর সিইও কাওসার আহমেদ রুবেল।

অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাজমুল হুদা সঞ্চালনায়  সেমিনারে  রপ্তানি যোগ্য নিরাপদ সবজি ও ফল উৎপাদন কৌশল সহ কৃষকদের করণীয় এবং সুযোগ সুবিধা নিয়ে করণীয় নির্ধারণ কল্পে আলোচনা করা হয়। সেমিনারে বক্তরা পদ্মা সেতু কে কেন্দ্র করে  সবজি ভান্ডার খ্যাত জাজিরা তথা শরীয়তপুরের সবজি ও ফল উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে উৎপাদনের প্রতি ক্ষেত্রে যেন মান নিয়ন্ত্রণ করে সঠিকভাবে সের্টিং, গ্রেডিং এবং প্যাকেজিং করে রপ্তানি করা হয়। যাতে দেশে ভাবমূর্তি উজ্জ্বল হয়। সেদিকে লক্ষ্য রাখার জন্যে আহবান জানান।  সেমিনারে অংশগ্রহণকারীরা পদ্মা সেতুকে  কেন্দ্র করে ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা পূর্ণ ব্যবহার করে কৃষি অর্থনৈতিক কর্মকাণ্ড মাধ্যমে এলাকার জীবন যাত্রার কাংখিত পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে অন্যান্য দের মধ্যে বক্তব্য রাখেন সেন্ট্রাল প্যাক হাউজের উপপরিচালকঃ মোহাম্মদ সিরাজুল ইসলাম,  অতিরিক্ত উপপরিচালকঃ(রপ্তানি) জুয়েল রানা,  সহকারী কমিশনার ভূমিঃ উম্মে হাবিবা ফারজানা, অফিসার্স ইন চার্জঃ মোঃ মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ এক্সোয়ার্টস এসোসিয়েশন এর সভাপতিঃ মোঃ জাহাঙ্গীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকঃ আবু তালেব চৌকিদার প্রমুখ।

© Alright Reserved 2021, Hridoye Shariatpur