সোমবার ১৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ভোর ৫:৩১

জাজিরার ঘূর্ণিঝড় “সিত্রাংয়ের প্রভাবে কৃষদের মাথায় হাত

অক্টোবর ২৭, ২০২২            

শাওন বেপারী,স্টাফ রিপোর্টারঃ

প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় “সিত্রাং” এর প্রভাবে জাজিরায় ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির স্বীকার শীতকালীন আগাম সবজি চাষিদের মাথায় হাত পড়েছে।

উপজেলা কৃষি অফিস ও কয়েকটি এনজিওর তত্যমতে, শুধুমাত্র শরীয়তপুরের জাজিরা উপজেলায়ই প্রায় ২৩৫ হেক্টরের উপর করলা, বেগুন,ধুন্দুল, লাউ, শসা, টমেটো, ফুলকপি, বাঁধাকপি,  পেঁয়াজসহ বিভিন্ন আগাম শীতকালীন সবজি ফসলের ব্যাপক ক্ষতি  হয়েছে।

এছাড়া ১১৮০ হেক্টরআমন ধান, ১৫ হেক্টর পেঁয়াজ, ২৬ হেক্টর খেসারী ও মসুর, ২২ হেক্টর মরিচ ও ১০ হেক্টর রসুন ক্ষতিগ্রস্ত হয়।

জাজিরা পৌরসভার সোনার দেউল গ্রামের কৃষক মোঃ লতিফ মোল্লা বলেন, আগাম শীতকালীন সবজি হিসেবে ১০ বিঘা জমিতে করলা, বেগুন, লাউ ও শসার চাষ করেছিলেন, ঘূর্ণিঝড়ের ফলে হওয়া বৃষ্টিতে তার সম্পূর্ণ ক্ষেত পানিতে তলিয়ে গিয়ে ফসল নষ্ট হয়ে গিয়েছে। তিনি এ বছর এসব সবজি চাষে প্রায় ৬ লক্ষ টাকা খরচ করেছিলেন।

আরেক সবজি চাষি ইদ্রিস মোল্লা প্রায় ২.৫ বিঘা জমিতে করলা ও বেগুন চাষ করেছিলেন। “সিত্রাং” এর প্রভাবে সৃষ্ট অতিবৃবৃষ্টির ফলে তার সম্পূর্ণ ক্ষেত পানির নিচে তলিয়ে গিয়ে তার এখন মাথায় হাত পড়েছে।

এ বিষয়ে এসডিএস এর কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ খাজি আলম বলেন, আমরা আপাতত কৃষকের বিভিন্ন ক্ষেত ঘুরে কৃষকদের অতিরিক্ত পানি ক্ষেত থেকে বের করে দেওয়াসহ পানি শুকিয়ে যাওয়ার সাথে সাথে ছত্রাক নাশক প্রয়োগের পরামর্শ দিচ্ছি।

 

© Alright Reserved 2021, Hridoye Shariatpur