শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ৪:৪৪

আত্মকর্মী ক্যাটাগরিতে “জাতীয় যুব পুরস্কার পেলেন ডোমসারের আছমা আক্তার

নভেম্বর ৪, ২০২২            

হৃদয়ে শরীয়তপুর ডেস্কঃ

জন্ম থেকে বিশেষ চাহিদা সম্পন্ন একজন অদম্য নারী আছমা আক্তার। আমাদের সমাজে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের অন্যভাবে দেখা হয়। কিন্তুু সমাজ ও রাষ্ট্রের পৃষ্টপোষকতা পেলে আর নিজেদের ঐকান্তিক প্রচেষ্টা থাকলে তারাও যে আগুনের স্ফুলিঙ্গের মত জ্বলে উঠতে পারে  তার এক অনুপম দৃষ্টান্ত আছমা আক্তার।

শরীয়তপুরের ডোমসার ইউনিয়নে জন্মগ্রহণ করেন আছমা আক্তার। প্রাতিষ্ঠানিক শিক্ষা ডিগ্রী (পাশ) কোর্স  লাভের পর ২০০৭ সালে কম্পিউটারে বেসিক প্রশিক্ষণ নিয়ে স্বপ্ন দেখেন উদ্যোক্ত হবার। যৌথভাবে চালু করেন  কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র। প্রশিক্ষণ দিতে শুরু করেন বেকার যুবক ও মেয়েদের। পরবর্তীতে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে টেইলরিং এবং ব্লক-বুটিক এর প্রশিক্ষণ নিয়ে ২০১৩ সালে ৬০,০০০/= যুবঋণ নিয়ে  নিজেই উদ্যোক্তা হিসেবে ব্যবসা শুরু করেন।

শরীয়তপুর সদরে তার নিজের আউটলেট  ” লেডিস শপ” এ শাড়ী, থ্রী-পিস, ব্লক বুটিক সহ মেয়েদের পোষাক বিক্রয় করছেন তিনি। নিজের বাড়ীতে রয়েছে ব্লক বুটিক এর কারখানা সেখানে ২০  জন নারীর কর্মসংস্থান সৃষ্টি করেছেন আছমা আক্তার। এছাড়াও কম্পিউটার, ব্লক- বাটিক, ট্রেইলরিং এর প্রশিক্ষণ দিয়েছেন প্রায় ৩০০০ নারীকে যারা সবাই এখন স্বাবলম্বী।

প্রচণ্ড আত্মবিশ্বাস আর পরিশ্রম যেকোন মানুষকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে তার উদাহরণ আছমা আক্তার।

আছমা আক্তারের পরিশ্রমের অবদান স্বীকৃতি স্বরুপ  এ বছর বাংলাদেশ সরকার তাকে  সফল আত্মকর্মী  ক্যাটাগরিতে ঢাকা বিভাগে “জাতীয় যুব পুরস্কার ২০২২” প্রদান করেছে। গত ১ নভেম্বর আনুষ্ঠানিক ভাবে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নিকট হতে এ পুরস্কার গ্রহণ করেছেন।

 

© Alright Reserved 2021, Hridoye Shariatpur